গান শুধু গান নয়, যেন অন্তরের অন্তস্থল থেকে আসা মালিকের প্রশংসা

একটি গান। গান শুধু গান নয়, যেন অন্তরের অন্তস্থল থেকে আসা মালিকের প্রশংসা, যেন শিল্পীদের সকল ধরণের আকুতি দিয়ে গাওয়া স্রোতাদের হৃদয় জয় করা এক অনবদ্য উচ্চারণ। একজন লেখক আর সুরকার তার সকল ধরণের মেধা আর যোগ্যতা দিয়ে তৈরী করা আরশী উচ্চারণের এই সৃষ্টিটি যখন স্বল্প পরিসরে জনসম্মুখে নিয়ে আসলেন, তখন আমি ছিলাম স্রোতাদের অন্যতম। তখনই মনে করেছিলাম, এই গান বিশ্বজয় করবে।
গানটি যিনি লিখেছেন, তিনিই সুর করেছেন, তিনিই আবার বাংলাদেশের একজন নামকরা শিল্পী। কিন্তু জীবন সংগ্রামের কঠিন বাস্তবতায় পড়ে তিনি নিজ জন্মভূমি থেকে হাজার হাজার মাইল দূরে কাতারে অবস্থান করার কারণে উপস্থাপনা করার মতো টেকনিক্যাল সাপোর্ট গুলো থেকে ছিলেন বঞ্চিত। তাই বলে কি তার অনবদ্য রচনাটি পড়ে থাকবে। তার আনুষ্ঠানিক পরিবেশনার আগেই বাংলাদেশের নামকরা শিল্পীরা গানটি লুফে নিলেন। তার আনুষ্ঠানিক গাওয়ার আগেই গানটি গেয়ে গানটিকে নিয়ে গেলেন স্রোতাদের কাছে, অন্তরের একদম অন্তকরণে, দেশ থেকে দেশান্তরে,দূরে বহু দূরে।
বলছিলাম কাতার প্রবাসী গীতিকার, সুরকার এবং শিল্পী মাহমুদ ফয়সলের আলোড়ন সৃষ্টিকারী গানের কথাঃ তুমি আসমানে থাকো প্রভূ আমি জমীনে
ইউটুবে গানটিতে যেন হুমড়ি খেয়ে পড়েছেন নামকরা শিল্পীরা। কাতারের স্রোতারা গানটি স্থানীয় ফানার মিলনায়তনে আনুষ্ঠানিক ভাবে শুনেছেন গত ৪ জানুয়ারী। কিন্তু দেশের নামকরা শিল্পীদের মুখে মুখে ইউটুবে গানটি স্রোতা লক্ষ লক্ষ। যখন এই লেখাটি লেখছি তখনকার পরিসংখ্যান অনুযায়ী ইউটুবে ৫৪টি পোষ্ট রয়েছে এই গান গাওয়া বিভিন্ন শিল্পী। এর মাঝে সর্বোচ্চ ভিউ সংখ্যা শিল্পী ওবায়দুল্লাহ তারেক-এর কন্ঠেঃ ৯৩.৩৫২ জন। আর শিল্পী রাকিবুল হাসান-এর কন্ঠে স্রোতা সংখ্যাঃ ১৮,২২৯ জন আর মাওলানা আব্দুর রহীম-এর কন্ঠে স্রোতা সংখ্যাঃ ১৫,৩১৮ জন। আর ১ থেকে ৫ হাজার পর্যন্ত স্রোতা সংখ্যা বাকী সব ক’টি। এতো গেলো ইউটুবের পরিসংখ্যান। আর ফেইসবুকে এর স্রোতা সংখ্যা মিলিয়ন মিলিয়ন।
এ গানটি শুনে মনটা চলে গলো আজ থেকে ৩০/৩৫ বছর আগে গানগুলোর দিকে। ইনকিলাবের অস্র মোদরে লা ইলাহা ইল্লাল্লাহ, দাও খোদা দাও হেথায় পূর্ণ ইসলামী সমাজ… ইত্যাদি গান গুলো যেমন ছিল সেই সময়ের স্রোতাদের মুখে মুখে, এই গানটিও সারা বাংলায় সারা বিশ্বে ইসলাম প্রেমিক মানুষের মুখে মুখে উচ্চারিত হচ্ছে।
আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা শিল্পী মাহমুদ ফয়সল-এর কলমে, কন্ঠে আর মেধায় বরকত দান করুন। আমীন।
সকলের জ্ঞাতার্থে গানের কথামালা নিম্নে পত্রস্থ করা হলোঃ

তুমি আসমানে থাকো প্রভূ, আমি জমিনে,

তবু তোমারই প্রেম জমে, হৃদয় গহীনে।

আমি তোমার গোলাম ওগো, অন্য কারো না,

আলীমুল গায়েব তুমি, মালিক রাব্বানা।

আল্লাহু আল্লাহু আল্লাহু আল্লাহ।

 

তোমারই রহম ছাড়া, বাঁচা বড় দায়,

প্রতি দিনে, প্রতি ক্ষণে, জড়িয়ে রাখো গো আমায়।

কত শত ভূল, মাফ করে দাও,

জানা কি অজানা।

আমি তোমারই গোলাম ওগো অন্য কারো না।

আলীমূল গায়েব তুমি মালিক রাব্বানা।

আল্লাহু আল্লাহু আল্লাহু আল্লাহ।

 

কঠিন বিচারের দিনে থেকো গো পাশে,

পাপের ভাবে, নুয়ে গেছি, মন তাই কেঁদে মরে

জান্নাতি ফুল, দিও গো আমায়,

আগুনে ফেলে দিও না।

আমি তোমাই গোলাম ওগো অন্য কারো না।

আলীমুল গায়েব তুমি মালিক রাব্বানা।

আল্লাহু আল্লাহু আল্লাহু আল্লাহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here