করোনা ভাইরাসঃ কোয়ারেন্টাইনঃ এ অবসর কাটাবো কিভাবে?

“অতঃপর যখনি তুমি অবসর পাবে, তখনি তুমি (ইবাদাতের) পরিশ্রমে লেগে যাও এবং সম্পূর্ণ নিজের মালিকের অভিমুখী হও ”                                                           – সুরা ইনশিরাহ ৭,৮

আলহামদুলিল্লাহ।

অপ্রত্যাশিত ভাবে একটা লম্বা অবসর আমরা পাচ্ছি। হয়তো আরো কোন লম্বা ছুটি কিংবা বাধ্যতামূলক অবসর আসতে যাচ্ছে। এই পরিস্থিতিতে কিছু কাজ ঠিক করে নিতে পারি আমরা নিজেদের জন্যঃ

১.কুরআন অর্থ ও ব্যখ্যা সহ যতোটা সম্ভব বেশি সময় ধরে অধ্যয়ন করা।

২.ফরয,সুন্নত ও নফল নামাজ গুলো নিশ্চিন্তে প্রশান্ত চিত্তে আদায় করা।

৩.বিভিন্ন দোয়া শেখার পেছনে সময়টাকে ব্যয় করা। এক্ষেত্রে বাচ্চাদের সাথে নিয়ে শেখা।

৪.যিকর,তসবিহ ও আস্তাগফার পড়া বেশি করে।

৫.আসন্ন রমজান মাসের প্রস্তুতি নেয়া।  যদিও আমরা জানিনা রমজান মাস আমাদের ভাগ্যে আছে কিনা? তবুও নেক  আমলের ব্যাপক প্রস্তুতি নেয়া।

৬.সহীহ শুদ্ধভাবে কুরআন পড়ার জন্য অনলাইনকে কাজে লাগানো। অন্তত নামাজের সূরা ও দোয়া গুলো বিশুদ্ধ যেন হয় সেই চেষ্টা করা।

৭. আত্নীয় স্বজনদের খোঁজ খবর নেয়া, অন্তত ফোনে। যেটা আমরা ব্যস্ততায় পেরে উঠিনা।

৮. প্রতিদিন আধঘন্টা বা ১ ঘন্টা নিজেকে নিয়ে ভাবুন। ধরুন আপনার মৃত্যুর নিশ্চিত খবর পেয়ে গেছেন। পরকালে কোথায় কোথায় আটকাতে পারেন! কোন কোন হাক্কুল্লাহ (আল্লাহর হক) ও কোন কোন হাক্কুল ইবাদে (বান্দার হক)? সেই অনুযায়ী ব্যবস্থা নিন। আল্লাহ ও বান্দার কাছে সেই কাজগুলোর জন্য মাফ চাইতে থাকুন। দায়ূস ব্যক্তি জান্নাতে যাবেনা, তাই আপনার মেয়ে বেপর্দা চলছে, আপনার ছেলে অবৈধ সম্পর্কে আছে কিনা সেটা জেনে ব্যবস্থা নিন।

৯. যাকাত, ফিদিয়া কিংবা ঋণ যা কিছু আছে, পরিশোধ করে দিন। আপনি মারা গেলে কেউ জানবেনা ঋণের কারণে আপনার আমলগুলো ঝুলে আছে, শাস্তি পাচ্ছে। সেই সাথে প্রচুর সাদাকাহ করুন।

১০. আল্লাহর সাথে সাক্ষাতের জন্য নিজের কোন একটি গোপন আমল তৈরি করুন। যা কেউ জানবেনা। সাক্ষাতের মুহূর্তে সেই আমলটি যেন আপনার উচ্চ মর্যাদার কারণ হয়। যাদের সন্তান আছে তাদেরকে কিছু মৌলিক শিক্ষা দিয়ে যান, যেন তারা আপনার অব্যাহত নেক আমলের কারণ হয়।

অনেক অনেক কাজের লিস্ট করলাম নিজের জন্য। আপনাদের জন্যেও উপকারী হতে পারে। “করোনা” এসে গেছে। করোনার আপডেট জানুন, সতর্ক থাকুন, মানুষকে সতর্ক করুন। নিজেকেও  সম্ভাব্য সকল পরিস্থিতির জন্য প্রস্তুত করুন। আল্লাহ আমাদের দুনিয়া ও আখেরাতকে সৌন্দর্যমন্ডিত করুন।

আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লা আমাদেরকে তার ইচ্ছানুযায়ী অবসরকে কাজে লাগাবার তাওফিক দান করুন। আমীন।

লিখাটি ভাল লাগলে ফেইসবুক ও হোয়াটসআপে শেয়ার করুন। করোনা ভাইরাস সংক্রান্ত প্রশ্নোত্তর-এর PDF পেতে ক্লিক করুন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here