কাতারস্ত বাংলাদেশ দূতাবাস আজ সর্বসাধারণের জ্ঞাতার্থে তাদের ফেইসবুক পেইজে বর্তমান করোনা পরিস্থিতির কারণে কাতারে প্রবেশ ও কাতার থেকে দেশে প্রত্যাবর্তন বিষয়ে এক ঘোষনা প্রদান করেছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রনালয়ের সূত্রে ঘোষনায় বলা হয়েছে, যারা ট্যুরিস্ট ভিসায় কাতারে অবস্থান করছেন, তারা নিয়মিত ফ্লাইট চালু না হওয়া পর্যন্ত কোন নবায়ন ফি ছাড়া ভিসা নবায়ন করতে পারবেন। যারা ফ্যামেলি ভিজিট বা বিজন্যাস ভিসায় কাতারে অবস্থান করছেন, তারা নিয়মিত ফ্লাইট চালু না হওয়া পর্যন্ত নির্ধারিত ফি পরিশোধ সাপেক্ষে ভিসা নবায়ন করতে পারবেন। অপরদিকে কাতারের রেসিডেন্ট পারমিটধারীগন নিয়মিত ফ্লাইট চালু হবার পর কাতারে ফিরে আসতে পারবেন।  তবে যাদের ইতিমধ্যে ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে বা যারা ৬ মাসের অতিরিক্ত কাতারের বাহিরে অবস্থান করছেন,  তারা রেসিডেন্ট রিটার্ণ ভিসা গ্রহণের মাধ্যমে কাতারে ফিরতে পারবেন। উল্লেখ্য যে, এই রিটার্ণ ভিসা নির্ধারিত ফি প্রদান করে কোম্পানী বা স্পন্সরকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়।

বাংলাদেশ দূতাবাস প্রদত্ত ঘোষনা হুবহু নিম্নে পত্রস্থ হলোঃ

কাতার প্রবাসী সম্মানিত সকল বাংলাদেশী নাগরিকদের জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, ট্যুরিস্ট ভিসা, বিজনেজ ভিসা এবং ফ্যামেলি ভিসায় কাতারে অবস্থানরত ব্যক্তিবর্গ এবং কাতারের রেসিডেন্ট পারমিটধারী (কাতার আইডিধারী) ব্যক্তিবর্গ যারা কাতারের বাহিরে অবস্থান করছেন তাদের বিষয়ে কাতার সরকার নিম্নোক্ত নির্দেশনা প্রদান করেছেন:

ট্যুরিস্ট ভিসা – কোন ফী ছাড়াই নবায়ন করার অনুমতি প্রদান করবে (নিয়মিত ফ্লাইট চালু হওয়ার আগ পর্যন্ত প্রযোজ্য )।

ফ্যামেলি ভিসা এবং বিজনেজ ভিসা – নির্ধারিত মাসিক ফী প্রদান করে নবায়ন করা যাবে (নিয়মিত ফ্লাইট চালু হওয়ার আগ পর্যন্ত প্রযোজ্য )

রেসিডেন্ট পারমিটধারী (কাতার আইডিধারী) – পরিস্থিতি স্বাভাবিক হওয়া এবং কাতারে আসার জন্য নিয়মিত বিমান চলাচল শুরু হওয়ার পরে রেসিডেন্ট পারমিটধারী ব্যক্তিবর্গ কাতারে ফিরে আসতে পারবেন। ইতোমধ্যে, যাদের কাতার আইডির (রেসিডেন্ট পারমিটের) মেয়াদ শেষ হয়েছে অথবা যারা ছয় মাসের অধিককাল কাতারের বাহিরে অবস্থান করছেন তারা রেসিডেন্ট রিটার্ন ভিসার (Resident Return Visa) মাধ্যমে কাতারে ফিরতে পারবেন। উল্লেখ্য, শুধুমাত্র কোম্পানি বা নিয়োগদাতার মাধ্যমে রেসিডেন্ট রিটার্ন ভিসার (Resident Return Visa) জন্য আবেদন করা যাবে।

সূত্র: কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here