ন্যাশনাল এড্রেস রেজিষ্ট্রেশনের শেষ সময়ঃ ২৬শে জুলাই ২০২০

কাতারে ন্যাশনাল এড্রেস রেজিষ্ট্রেশনের সময়সীমা পার হবে ২৬শে জুলাই ২০২০ তারিখে। শেষ সময়ে এসে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রনালয় (দাখিলিয়া) আবারও সকল নাগরিক ও কাতারে অবস্থানকারী প্রবাসীদেরকে এই সময়ের মধ্যে রেজিষ্ট্রেশন সম্পন্ন করার তাগিদ প্রদান করেছে।

গত সোমবার মন্ত্রনালয়ের এক টুইট বার্তায় বলা হয়ঃ আমরা কাতারের নাগরিক, প্রবাসী এবং আইনজীবিদের (in accordance with the National Address Law) Metrash2 অথবা স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ন্যাশনাল এড্রেস রেজিষ্ট্রেশনের গুরুত্বের কথা স্মরণ করে দিচ্ছি।

সকল কোম্পানী, প্রতিষ্ঠান ও ব্যক্তিকে তাদের এড্রেস ও তথ্য মন্ত্রনালয়ের কাছে নিবন্ধন করতে হবে। সরকারের বিভিন্ন বিজ্ঞপ্তি ও নোটিশ সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে যথা সময়ে পৌছানোর লক্ষে এই প্রক্রিয়া অত্যন্ত জরুরী এবং এই সেবা প্রদানের জন্যই এই প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে। সরকার যাতে মানুষের কাছে সহজে পৌছতে পারে এবং এম্বুলেন্স সেবা সহ সকল ধরণের সেবা যাতে জনগনের কাছে দ্রুত পৌছানো যায় এ উদ্দেশ্যে এই নিবন্ধন সহায়তা করবে।

নিবন্ধনের জন্য ব্যক্তিকে তার প্রয়োজনীয় তথ্য একটি নির্দিষ্ট ফরমে প্রদান করতে হবে। সেই ফরেম নিজের নাম আইডি নম্বর প্রদানের সাথে সাথে নিজ ঠিকানা তথা Zone, Street, Building নম্বর, পোষ্ট বক্স নম্বর, ইলেক্ট্রিসিটি নম্বর, টেলিফোন নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল এড্রেস, নিয়োগকর্তার ঠিকানা, দেশের ঠিকানা ইত্যাদি প্রদান করতে হবে। ১৮ বছরের কম বয়সী শিশুদের রেজিষ্ট্রেশন তার অভিভাবকের রেজিষ্ট্রেশনের সাথে অটোমেটিক হয়ে যাবে। তবে ১৮ বছরের বেশী বয়সের সন্তান বা স্ত্রীর জন্য পৃথক ভাবে রেজিষ্ট্রেশন করতে হবে।

ন্যাশনাল রেজিষ্ট্রেশন সম্পন্ন হলে সরকারী কিছু সেবার মান দ্রুত গতিতে বেড়ে যাবে। তার মধ্যে রয়েছে নিরাপত্তা ও জরুরী সেবা। যেমনঃ আলফাজা, ট্রাফিক বিভাগ, সিভিল ডিফেন্স, এ্যাম্বুলেন্স সার্ভিস ইত্যাদি। তা ছাড়া এই রেজিষ্ট্রেশনের ফলে বাসিন্দারা অনলাইন ক্রয় ও অনলাইন ডেলিভারী সুবিধা গ্রহণ করবেন।

যারা রেজিষ্ট্রেশন করতে ব্যর্থ হবেন, তাদেরকে কমপক্ষে ১০ হাজার রিয়াল জরিমানা প্রদান করতে হবে।

যদি কেউ রেজিষ্ট্রেশনের পর তার ঠিকানা পরিবর্তন করে ফেলেন, তাহলে তা আপডেট করার সুযোগ থাকবে। Metrash2 এ্যাপ্লিক্যাশনে সেই সুবিধা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here